dark_mode
Wednesday, 17 August 2022
Logo

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ জেদ্দার সভাপতি মোরশেদুল, সাধারণ সম্পাদক মিঠু

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ জেদ্দার সভাপতি মোরশেদুল, সাধারণ সম্পাদক মিঠু

এশিয়া উপ মহাদেশে ঐতিহ্য বাহী সংগঠন, বাংলাদেশ আওয়ামী লীগের সহযোগী সংগঠন ও সেবা-শান্তি-প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ জেদ্দা,সৌদি আরব শাখার, নবনির্বাচিত কমিটিতে 
মোঃ মোরশেদুল আলম মোর্শেদ কে সভাপতি, এবং
মোঃ জয়নাল আবেদীন চৌধুরী মিটু,কে সাধারণ সম্পাদক করায় বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিপ্লবী ভারপ্রাপ্ত সভাপতি জনাব গাজী মেজবাউল হোসেন সাচ্চু, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সংগ্রামী সাধারন সম্পাদক জনাব আফজালুর রহমান বাবু ভাই,
বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিপ্লবী সাংগঠনিক সম্পাদক জনাব নাফিউল করিম রাফা , বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সম্মানিত সদস্য এবং মধ্যপ্রাচ্য দায়িত্বপ্রাপ্ত জনাব একে এম আজগর আলী, সহ কেন্দ্রীয় সকল নেতৃবৃন্দ প্রতি অভিবাদন এবং শুভেচ্ছা জানিয়েছেন নবনির্বাচিত সভাপতি, সাধারণ সম্পাদক সহ জেদ্দা আওয়ামী পরিবারে নেতাকর্মীরা। নবনির্বাচিত সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন চৌধুরী মিঠু ফেসবুকের তথ্য মতে আশ্বস্ত করেছেন এবং সাধারণ সম্পাদক তার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি তার ব্যক্তিগত তথ্যমতে বলেন আওয়ামী পরিবারের সকল নেতৃবৃন্দকে অত্র সংগঠনের দায়িত্ব পালনের সুযোগ দিবেন। ইনশাআল্লাহ আগামী এক মাসের মধ্যে জেদ্দার সহ কেন্দ্রীয় সকল নেতৃবৃন্দের সাথে আলোচনা এবং সবার মতামতের ভিত্তিতে ঐক্যবদ্ধ ভাবে একটি শক্তিশালী পূর্ণাঙ্গ কমিটি কেন্দ্রীয় দপ্তরে জমা দিবে। এবং তিনি আরো আশ্বস্ত করেছেন প্রবীন এবং নবীন সকল রাজনীতিক সহযোদ্ধাদের সার্বিক সহযোগিতা অত্র সংগঠনটি দেশরত্ন শেখ হাসিনা হাতকে শক্তিশালী করতে সকলের সহযোগিতা কামনা করছেন।


জয় বাংলা জয় বঙ্গবন্ধু জয়তু শেখ হাসিনা

বিশেষ করে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়েছেন টেকনাফ উপজেলা ছাত্রলীগের সাবেক কর্মী মেধাবী ছাত্রনেতা মোবাশশ্বির ইসলাম। তিনি বলেন আওয়ামী পরিবারে যোগ্য সন্তানকে সাধারণ সম্পাদক নির্বাচিত করায় কেন্দ্রীয় সকল নেতৃবৃন্দ প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছেন এবং আশাকরি উত্ত সাংগঠনিক সুচনায় সাবেক ছাত্রনেতাদের মূল্যায়ন করা হবে বলে আশাবাদী তিনি।

উল্লেখ্য : আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ১৯৯৪ সালের ২৭ জুলাই ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের সাবেক নেতাদের সমন্বয়ে সংগঠনটি প্রতিষ্ঠা করেন আওয়ামীলীগ সভাপতি শেখ হাসিনা। বর্তমানে আওয়ামীলীগের অন্যতম শক্তিশালী সহযোগী সংগঠন হিসেবে প্রমাণ রেখেছেন। এবং বাংলাদেশে সকল বিপর্যয় দুর্ভিক্ষে অবদান রাখেন অত্র সংগঠনটি।

Share this news

Print this news

  • comment / reply_from

    face comment

    বাংলাদেশের ১১ জেলেকে ধরে নিয়ে গেছে ভারত

    ডিবিবি

    গভীর সমুদ্রে মাছ ধরার সময় ট্রলারের ইঞ্জিন বিকল হয়ে গেলে বাংলাদেশি জেলেদের একটি মাছ ধরার ট্রলার ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। এতে ভারতে অনুপ্রবেশের দায়ে এফবি ফাতেমা নামে ট্রলারটিসহ বাংলাদেশের ১১ জেলেকে আটক করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

     

    সোমবার (১৫ আগস্ট) তাদের আটক করা হয়। মঙ্গলবার বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী এ তথ্য জানান।

     

    আটক জেলেরা হলেন– মো. আলী হোসেন, মো. সামছুল হক, আ. জলিল মিয়া, মো. নবী হোসেন লিচ, মো. খলিল মীর, ফারুক মীর, মো. মুছা, মো. রুবেল, মো. রুস্তম, মো. হারুন, হাফিজুর রহমান। তারা সবাই বরগুনার পাথরঘাটার বাসিন্দা।

     

    গোলাম মোস্তফা চৌধুরী বলেন, ‘গত ১১ আগস্ট উপজেলার চর দুয়ানী ইউনিয়নের শামসুল হকের নেতৃত্বে এফবি ফাতেমা ট্রলারসহ ১১ জেলে সাগরে মাছ ধরতে যায়। ১৩ আগস্ট গভীর সমুদ্রে মাছ ধরার সময় ইঞ্জিন বিকল হয়ে গেলে ভাসতে ভাসতে ভারতীয় জলসীমায় ঢুকে পড়ে ট্রলারটি। পরে ১৫ আগস্ট ভারতের চব্বিশ পরগনার ছোট মোল্লাখালী কোস্টাল এলাকা থেকে ওই দেশের জেলেরা ট্রলারসহ ১১ জেলেকে আটক করে পুলিশে হস্তান্তর করে। আইনি প্রক্রিয়া শেষে মঙ্গলবার দুপুর ১২টার দিকে আদালতের মাধ্যমে তাদের কারাগারে পাঠানো হয়েছে।’

     

    বরগুনা জেলা ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক দুলাল মিয়া দাবি করে, ‘আমাদের জেলেরা ভুলে সীমানা অতিক্রম করলে অথবা দুর্যোগের সময় ভারতীয় জলসীমায় অনুপ্রবেশ করলে তাদেরকে আটক করে কারাগারে পাঠানো হয়। কিন্তু ভারতের জেলেরা আমাদের জলসীমায় অনুপ্রবেশ করলে সেটা করা হয় না।’ তিনি আটক জেলেদের ফিরিয়ে আনার দাবি জানান।
    #এওয়াই

    কাল ঢাকায় আসছেন জাতিসংঘের মানবাধিকার প্রধান

    ডিবিবি

    জাতিসংঘের মানবাধিকার প্রধান মিশেল ব্যাচলেট রোববার ঢাকায় আসছেন বলে জানা গেছে। সরকারের আমন্ত্রণে দেশের মানবাধিকার পরিস্থিতি দেখতে পাঁচদিনের জন্য তিনি এ সফরে আসছেন।

     

    জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সদর দফতর এক বার্তায় এ তথ্য জানিয়েছে। বার্তায় বলা হয়, জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচলেট সরকারের আমন্ত্রণে রোববার থেকে বাংলাদেশে সরকারি সফর করবেন। জাতিসংঘের কোনো মানবাধিকার প্রধানের এটিই হবে প্রথম কোনো সরকারি সফর।

     

    ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অন্যান্য মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে পারেন হাইকমিশনার। তিনি জাতীয় মানবাধিকার কমিশন, সুশীল সমাজ সংস্থার প্রতিনিধি এবং অন্যান্য স্টেকহোল্ডারের সঙ্গেও দেখা করবেন। রোহিঙ্গা শিবির পরিদর্শনে কক্সবাজারে যাওয়ার কথাও রয়েছে তার।

     

    পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, মিশেল ব্যাচলেটের সফরে মানবাধিকারের ক্ষেত্রে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরবে সরকার। তিনি আমাদের অগ্রগতি দেখবেন এবং চ্যালেঞ্জগুলো জানতে পারবেন। আমরা এই সফরের জন্য অধীর অপেক্ষায় আছি।
    #এওয়াই

     

    শ্রীলঙ্কায় দাম কমলা ডিজেলের

    ডিবিবি

    আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমায় কিছুদিন আগে ডিজেলের দাম কমিয়েছিল শ্রীলঙ্কা। সেই অনুসারে এবার বাসভাড়াও কমালো ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়া দেশটি। শ্রীলঙ্কার জাতীয় পরিবহন কমিশনের (এনটিসি) মহাপরিচালক ড. নীলান মিরান্ডা বলেছেন, যাত্রীদের ডিজেলের দাম কমার সুবিধা দিতে বাসভাড়া ১১ দশমিক ১৪ শতাংশ কমানো হয়েছে।

     

    এখন থেকে দেশটিতে ন্যূনতম বাসভাড়া ৩৪ রুপি (প্রায় ৯ টাকা), যা আগে ছিল ৩৮ রুপি (১০ টাকা)। গত বৃহস্পতিবার (৪ আগস্ট) মধ্যরাত থেকেই কার্যকর হয়েছে এ সিদ্ধান্ত।

     

    এনটিসির ঘোষণা অনুসারে, সব ধরনের বেসরকারি এবং শ্রীলঙ্কা ট্রান্সপোর্ট বোর্ড (এসএলটিবি) পরিচালিত গাড়ির ক্ষেত্রেই ভাড়া কমেছে। তবে এক্সপ্রেসওয়ে দিয়ে যাতায়াতকারীদের আগের ভাড়াই গুনতে হবে।

     

    যাত্রীদের কাছ থেকে সঠিক ভাড়া নেওয়া হচ্ছে কি না, তা পর্যবেক্ষণে ভ্রাম্যমাণ টিম মোতায়েন করা হয়েছে। কোথাও অতিরিক্ত ভাড়া আদায় করা হলে জাতীয় হেল্পলাইনে ফোন করে অভিযোগ জানানো যাবে।

     

    এর আগে, গত ১ আগস্ট ডিজেলের দাম লিটারে ১০ রুপি কমানোর ঘোষণা দেয় শ্রীলঙ্কার রাষ্ট্রায়ত্ত সংস্থা সিলন পেট্রোলিয়াম করপোরেশন। দেশটিতে বর্তমানে প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছে ৪৩০ রুপিতে, বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ১১৩ টাকা প্রায়।

     

    এছাড়া ৯২ অকটেন ৪৫০ রুপি (১১৮ টাকা প্রায়), ৯৫ অকটেন ৫৪০ রুপি (১৪২ টাকা প্রায়) এবং কেরোসিন বিক্রি হচ্ছে লিটারপ্রতি ৮৭ রুপিতে (প্রায় ২৩ টাকা)।
    #এওয়াই

    সংকটে জর্জরিত শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচন আজ

    ডিবিবি

    অর্থনৈতিক সংকটে জর্জরিত শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট আজ। সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এবার সংকটকালে দ্রুততার সঙ্গে নেতা নির্বাচনের প্রয়োজন হওয়ায় বড় পরিসরে ভোটের আয়োজন বাদ দেওয়া হয়েছে। জনগণের ভোটের বদলে পার্লামেন্টে জনপ্রতিনিধিদের ভোটেই নির্বাচিত হবেন দেশটির প্রেসিডেন্ট।

     

    প্রতিবেদনে বলা হয়েছে, নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে পদে থাকা অবস্থায়ই সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার এক সপ্তাহ পর নতুন প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোট দিতে প্রস্তুত শ্রীলঙ্কার পার্লামেন্টের সদস্যরা।

     

    গোতাবায়ার উত্তরসুরী হিসেবে শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী ও বর্তমানে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকে দেশটির ক্ষমতাসীন দল মনোনীত করেছে এবং ভোটাভুটির লড়াইয়ে তিনিই সামনের সারিতে রয়েছেন বলে মনে করা হচ্ছে।

     

    কিন্তু রাজাপাকসে পরিবারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত রনিল বিক্রমাসিংহে শ্রীলঙ্কায় গভীরভাবে অজনপ্রিয়। এছাড়া গত সপ্তাহে বিক্ষোভকারীরা তার ব্যক্তিগত বাসভবনে আগুন দেওয়ার পর তিনি পদত্যাগ করবেন বলে ইঙ্গিত দিয়েছিলেন। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পদত্যাগ করার পর বিক্রমাসিংহের পদত্যাগও দাবি করে আসছেন বিক্ষোভকারীরা।

     

    টানা কয়েক মাস ধরে চলা বিক্ষোভের মুখে সম্প্রতি দেশ ছেড়ে পালিয়ে গেছেন গোতাবায়া রাজাপাকসে। প্রথমে মালদ্বীপ তারপর সিঙ্গাপুরে আশ্রয় নিয়েছেন তিনি।  

     

    সেখান থেকেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন গোতাবায়া। এর আগে তার দুই ভাই মাহিন্দা রাজাপাকসে এবং বাসিল রাজাপাকসে যথাক্রমে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়াতে বাধ্য হয়েছেন।

     

    শ্রীলংকার পার্লামেন্টের এখনো সংখ্যাগরিষ্ঠ রাজাপাকসেদের দল এসএলপিপি। নতুন প্রেসিডেন্ট নির্বাচনে তারা রনিল বিক্রমাসিংহেকে সমর্থন দিচ্ছে। তবে তিনি প্রেসিডেন্ট হলে শ্রীলংকা আরো বিক্ষুব্ধ হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।  

     

    ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের দায়িত্ব নিয়েই দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছেন রনিল। পর্যবেক্ষকদের মতে, রনিল বিক্রমাসিংহে নির্বাচনে জিতলে বিক্ষোভকারী ও বিরোধী মতাদর্শীদের দমনে চড়াও হতে পারেন।

     

    নির্বাচনে রনিলের প্রধান প্রতিদ্বন্দ্বী এসএলপিপির সমালোচক ও সাবেক শিক্ষামন্ত্রী দুল্লাস আলাহাপেরুমা। সাবেক এই সাংবাদিকের প্রতি সমর্থন রয়েছে বিরোধীদের।

     

    শ্রীলংকার প্রেসিডেন্ট নির্বাচনে তৃতীয় প্রার্থী হচ্ছেন ৫৩ বছর বয়সী অনুরা দিসানায়েক। বামপন্থী এ নেতার দলগত জোটের মাত্র তিনটি আসন রয়েছে শ্রীলংকার পার্লামেন্টে।
    #এওয়াই

    সৌদি আরবে আরও একজন বাংলাদেশি হাজি মারা গেছেন

    ডিবিবি

    হজের পর সৌদি আরবে আরও একজন বাংলাদেশি হাজি মারা গেছেন। তার নাম মোরশেদ হাসান সিদ্দিকী (৫৮)। তিনি ঢাকা জেলার বাসিন্দা। শনিবার (১৬ জুলাই) পবিত্র মক্কায় মারা যান তিনি। তার পাসপোর্ট নম্বর- ইই০০৬৪৮৮৮।

     

    ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

     

    সৌদি আরবে হজ করতে গিয়ে এ নিয়ে ২১ জন বাংলাদেশি হজযাত্রী ও হাজি মারা গেলেন। তাদের মধ্যে পুরুষ ১৫ ও নারী ছয়জন। মক্কায় ১৬, মদিনায় তিন এবং জেদ্দায় একজন মারা যান।

     

    অন্যদিকে হজ শেষে সৌদি থেকে দেশে ফিরেছেন ছয় হাজার ৫০১ জন হাজি।

     

    গত ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ)। ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হয়। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়।

     

    মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক জানিয়েছে, তিনদিনে মোট ফিরতি ফ্লাইট সংখ্যা ১৮। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত আটটি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত আটটি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত দুটি ফ্লাইট রয়েছে। আগামী ৪ আগস্ট হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে।
    #এওয়াই

    নারী স্বেচ্ছায় শারীরিক সম্পর্কে জড়ালে ধর্ষণের অভিযোগ করতে পারবেনা

    ডিবিবি

    কোনো নারী যদি স্বেচ্ছায় কোনো পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে পড়েন এবং পরে সেই সম্পর্ক ভেঙে যায়, তাহলে ওই নারী ধর্ষণের অভিযোগ করতে পারেন না বলে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

     

    এ সংক্রান্ত একটি মামলার শুনানির পর আসামিকে আগাম জামিন দেওয়ার যৌক্তিকতা প্রসঙ্গে জানাতে গিয়ে দেশটির সুপ্রিম কোর্টের বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিক্রম নাথের বেঞ্চ এমনটি উল্লেখ করেছেন।

     

    ভারতীয় সংবাদমাধ্যমের খবর, রাজস্থানের এক যুবকের বিরুদ্ধে ধর্ষণ ও ষড়যন্ত্রসহ একাধিক ধারায় মামলা করেন এক তরুণী। তার অভিযোগ, প্রায় চার বছর আগে ওই যুবকের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়ে পড়েন তিনি। এরপর তাদের একটি কন্যাসন্তানও হয়। সম্পর্কে জড়ানোর সময় তরুণীর বয়স ছিল ২১ বছর।

     

    চলতি বছরের ১৯ মে তরুণীর করা মামলা থেকে আগাম জামিন চেয়ে রাজস্থানের হাইকোর্টে আবেদন করেন আসামি। এরপর তিনি ভারতের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন।

     

    সুপ্রিম কোর্টে যুবকের আগাম জামিন শুনানি করেন বিচারপতি হেমন্ত গুপ্ত ও বিক্রম নাথের বেঞ্চ। শুনানি শেষে আসামিকে জামিন দেন সুপ্রিম কোর্ট।

     

    জামিন দেওয়ার সময় প্রসঙ্গক্রমে দুই বিচারপতি উল্লেখ করেন, অভিযোগ করা তরুণী স্বেচ্ছায় আসামির সঙ্গে সম্পর্কে লিপ্ত হয়েছিলেন। এখন সম্পর্ক ভেঙে যাওয়ার পর ৩৭৬(২) (এন) ধারা অনুযায়ী এফআইআর করার ভিত্তি হতে পারে না। এ মর্মে আসামির জামিন মঞ্জুর করা হয়েছে।

     

    তবে আদালত জানিয়েছেন, এ নির্দেশ শুধু আগাম জামিন সংক্রান্ত বিষয়ের ক্ষেত্রে প্রযোজ্য। বাকি তদন্তকাজ নিজস্ব গতিতে চলবে।

    #এওয়াই

    ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত

    ডিবিবি

    ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে আরও এগিয়ে গেছেন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির নেতা তথা সাবেক ব্রিটিশ অর্থমন্ত্রী ঋষি সুনাক। ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচনে বৃহস্পতিবার (১৪ জুলাই) দ্বিতীয় রাউন্ডের ভোটেও সর্বোচ্চ ভোট পেয়েছেন তিনি।

     

    বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা। প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের সেকেন্ড রাউন্ডের ভোটাভুটিতে ১০১ ভোট পান বরিস জনসন সরকারের সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। প্রথম রাউন্ডের মতো এদিনও কনজারভেটিভ পার্টির মধ্যে তিনিই সর্বোচ্চ ভোট পান।

     

    ঋষির পরেই আছেন ব্রিটেনের জুনিয়র বাণিজ্য মন্ত্রী পেনি মর্ডান্ট। তিনি ৮৩টি ভোট পেয়েছেন। আর এরপরই ৬৪ ভোট পেয়ে তৃতীয় অবস্থানে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। অন্যদিকে অ্যাটর্নি জেলারেল সুয়েলা ব্রেভারম্যান ২৭টি ভোট পেয়ে এই নির্বাচন থেকে ছিটকে পড়েন। প্রথম রাউন্ডে তিনি পেয়েছিলেন ৩২ ভোট।

     

    প্রসঙ্গত, বুধবারও প্রথম রাউন্ডের ভোটাভুটিতে ঋষি সুনাক সর্বোচ্চ ভোট পেয়েছিলেন। সেদিন কনজারভেটিভ পার্টি থেকে ৮৮ টি ভোট পেয়ে শীর্ষে ছিলেন তিনি। এদিনও টিকে যাওয়া প্রার্থীদের মধ্যে সুয়েলা সবচেয়ে কম ভোট পেয়েছিলেন।

     

    সংবাদমাধ্যম বলছে, ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের বয়স ৪২ বছর। ২০২০ সালের ফেব্রুয়ারিতে বরিস জনসন তাকে প্রথম পূর্ণ মন্ত্রিসভা পদ অর্থাৎ অর্থমন্ত্রীর পদে নিযুক্ত করেছিলেন। করোনা মহামারি চলাকালীন ব্যবসা এবং কর্মচারীদের সাহায্য করার জন্য কয়েক বিলিয়ন পাউন্ড মূল্যের একটি বিশাল প্যাকেজ তৈরির পর ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠেন ঋষি।

     

    তবে স্ত্রীর নন-ডোমেস্টিক ট্যাক্স, নিজের ইউএস গ্রিন কার্ড এবং ব্রিটেনের জীবনযাত্রার খরচের সংকটে প্রতিক্রিয়া জানানোর বিষয়ে প্রায়ই সমালোচনার মুখে পড়েছেন ঋষি। কোভিড লকডাউন অমান্য করার জন্য এবং ডাউনিং স্ট্রিট সমাবেশে অংশ নেওয়ার জন্যও জরিমানা করা হয় ঋষির।

     

    ঋষি সুনকের দাদা-দাদী ভারতের পাঞ্জাবের বাসিন্দা ছিলেন। আর ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন আর নারায়ণ মূর্তির কন্যা অক্ষতা মূর্তি হচ্ছেন ঋষির স্ত্রী। তাদের দুই কন্যাও রয়েছে। ক্যালিফোর্নিয়াতে পড়াশোনা করার সময় তাদের পরিচয় হয়। সেই ঋষি যদি প্রধানমন্ত্রী হন, তা হলে তিনিই হবেন প্রথম ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ প্রধানমন্ত্রী।

     

    ভারতীয় সংবাদমাধ্যম বলছে, বরিস জনসন সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন। মূলত ‘পার্টিগেট’ থেকে শুরু হয়েছিল জনসন সরকারের ভাবমূর্তির পতন। ব্রিটেনে কঠোর কোভিড লকডাউন চলাকালে সরকারি বাসভবনে মদের পার্টি বসানো নিয়ে দলের মধ্যেই অনাস্থা প্রস্তাবের মুখোমুখি হয়েছিলেন বরিস।

     

    এরপর থেকে একের পর এক কেলেঙ্কারিতে জড়িয়েছে জনসন সরকার। কনজারভেটিভ পার্টির ডেপুটি চিফ হুইপ ক্রিস পিনচার-এর যৌন কেলেঙ্কারি কফিনে শেষ পেরেক মেরে দেয়। মত্ত অবস্থায় এক ব্যক্তির পুরুষাঙ্গ চেপে ধরার দায়ে অভিযুক্ত হয়েছিলেন পিনচার। প্রথম থেকে পুরোটা জেনেও, অস্বীকার করেছিলেন বরিস। পরে তার মিথ্যাচার ধরা পড়ে যায়।

     

    এরপরই জনসন সরকারের অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন ঋষি সুনাক। যার সূত্র ধরে একের পর এক সংসদ সদস্যসহ অন্যান্য কর্মকর্তারা ইস্তফা দেন এবং বরিস জনসনও পদ ছাড়তে বাধ্য হন।
    #এওয়াই

    এবার মালদ্বীপ ছেড়ে সৌদির পথে রাজাপাকসে

    ডিবিবি

    নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মধ্যে দেশ ছেড়ে মালদ্বীপে আশ্রয় নেওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে অবশেষে মালদ্বীপ ছেড়েছেন। বৃহস্পতিবার (১৪ জুলাই) সৌদি আরবের একটি প্লেনে করে দ্বীপরাষ্ট্রটি ছাড়েন তিনি।

     

    বৃহস্পতিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আলজাজিরা।

     

    মালদ্বীপের একজন সরকারি কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, প্রেসিডেন্ট রাজাপাকসে মালদ্বীপে একটি সৌদি বিমানে চড়েছেন। এই বিমানটি প্রথমে তাকে সিঙ্গাপুর এবং পরে সেখান থেকে তাকে সৌদি আরবের জেদ্দায় নিয়ে যাবে।

     

    বিষয়টির সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা রয়টার্সকে এই তথ্য জানিয়েছেন।
    #এওয়াই

    newsletter

    newsletter_description